এসইও এর প্রাথমিক কথা ১

আর্টিকেলটি টেকটিউন্স.কম.বিডি থেকে সংগ্রহ করা হয়েছে।লিখেছেনঃতারেক মাহমুদ ভাই

সম্মানিত ভিসিটর আজকের টিউন করার আগে আপানাদের সালাম দিয়ে শুরু করলাম “আসসালামু আলাইকুম”। আশাকরি ভালো আছেন। আমি তারেক মাহমুদ আপনাদের জন্য নিয়ে আসলাম এসইও এর পরিপূর্ণ টিউটোরিয়াল যারা নিজেদের সাইটে এসইও করতে চান তারা আমার টিউটোরিয়াল গুলো দেখে খুব সহজে করতে পারেন। তাছাড়া আপনারা যারা বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করতে চান তারাও আমার টিউটোরিয়াল দেখতে পারেন। এছাড়াও যে কেউ আমার টিউটোরিয়াল দেখে এসইও শিখতে পারবেন এবং তার ওয়েবসাইট এসইও করতে পারবেন।জি ভাই অনেকতো বকবক করালাম এবার কাজের কথায় আসি নিচের লেখা গুলো পড়ুন।
এসইও কি?
গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনের সাথে আপনার ওয়েবসাইট/ব্লগ এর যে লেনদেন সেটাই এক কথায় এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।
সার্চ ইঞ্জিন কি?
সার্চ ইঞ্জিন হচ্ছে এক ধরনের অনলাইন মেশিন যেটি আপনাকে বিভিন্ন তথ্য মুহূর্তের মধ্যে পুরো ইন্টারনেট ঘেটে বের করে দিতে সক্ষম।এটি হয়ে থাকে এক সেকেন্ডেরও কয়েকশ গুন কম সময়ের মধ্যে।
কয়েকটি সুপরিচিত সার্চ ইঞ্জিন সমূহঃ
• ১.গুগল.কম-www.google.com
• ২.ইয়াহু.কম-www.yahoo.com
• ৩.বিং.কম-www.bing.com
• ৪.আস্ক.কম-www.ask.com
এছাড়াও পুরো বিশ্বে আরো জানা অজানা কয়েক হাজার সার্চ ইঞ্জিন রয়েছে।
এদের মধ্যে মোস্ট পাওয়ারফুল এবং সর্বাধিক ব্যবহ্রত সার্চ ইঞ্জিন হচ্ছে –গুগল.কমSEO & google photo
কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে?
সার্চ বিভিন্ন সংক্রিয় ক্রওলার(Crawler) বা স্পাইডার পাঠানোর মাধ্যমে অনলাইনের অনুমোদিত প্রায় সকল জায়গা থেকে তথ্য সংগ্রহ করে নিজের কাছে একটি নিরাপদ ডাটাবেজে রেখে দেয়।
এরপর যখন কোন ভিসিটর বা ব্যবহারকারী সার্চ ইঞ্জিনে এসে কোন তথ্য খোঁজার জন্য সার্চ করে তখন সার্চ ইঞ্জিন তখন তার সেই ডাটাবেজ থেকে ওই সার্চ এর সাথে সর্বাধিক মিল সম্পন্ন ও বিশ্বাসযোগ্য ওয়েবসাইট গুলোর লিঙ্ক ব্যবহারকারীর সামনে উপস্থাপন করে।
এটাকে বলা হয়- Search Engine Result Page বা সংক্ষেপে SERP।
তাহলো সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ কী।?
আমারা যখন সার্চইঞ্জিন এ বা গুগল এ কোনো কিছু লিখে সার্চ করি সার্চইঞ্জিন বা গুগল আমাদের যে পেজ এ রেজাল্ট প্রদর্শন করে তাকে সার্চিঞ্জিন রেজাল্ট পেজ বলে। উদাহরণ স্বরূপ আমারা বলতে পারি মনে করেন আপনি এখন সার্চ ইঞ্জিন বা গুগল এ “এসইও” কথাটি লিখে সার্চ করলেন।
এখন সার্চিঞ্জিন বা গুগল তার যে ওয়েবপেজে রেজাল্ট গুলো প্রদর্শ্ন করলো তাকেই বলা হয় সার্চিঞ্জিন রেজাল্ট পেজ। সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ এর আরো নানা খুঁটিনাটি নিয়ে আমি একটি ভিডিও বানিয়েছি ঐ ভিডিও তে সার্চইঞ্জিন রেজাল্ট পেজ সম্পর্কে অনেক কিছু দেখানো হয়েছে টিউন এ লিখা সম্ভব নয়। তাই ভিডিও টি বানিয়েছি, ভিডিও লিঙ্ক আমি টিউনের নিচে দিসি লক্ষ্য করুন।
এখানে ভিডিও দেখেন
কেন গুরুত্বপূর্ণ?
অনলাইনের একটি অনেক বড় অংশ জুড়ে রয়েছে এসইও। বিশেষ করে ফ্রিল্যান্সিং সেক্টরে এসইও এর নাম অত্যন্ত কমন।কিন্ত কেন এর এত চাহিদা? ভেবেছেন কখনো?
তাহলে চলুন জানি,এসইও এর গুরুত্বঃ
বিভিন্ন জরিপে দেখা যায় অনলাইন ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৬৭% কোনও তথ্য বা সেবা খোঁজার জন্য বিভিন্ন সার্চিঞ্জিনের সহায়তা নেয়,আর বাকি ২৩% বিভিন্ন স্যোসাল মিডিয়ার যেমনঃ ফেসবুক,টুইটার,পিন্টারেস্ট,টাম্বলার ইত্যাদির সাহায্য নিয়ে থাকে।
এসইও এর মাধ্যমে প্রাপ্ত কিছু সুবিধাবলি নিম্নরূপঃ
• ১. এর মাধ্যমে একদম টারগেট করা ভিসিটর পাওয়া যায়।
• ২. আজকের ভিসিটরই হবে আপনার ক্রেতা।
• ৩. দিন দিন পণ্যের অনলাইন প্রচার বাড়বে।
• ৪.বিক্রি বাড়বে।
• ৫. অনলাইন এবং ক্রেতাদের মনে একটি ভালো ইমেজ তৈরী হবে যা আপনাকে র্দীঘ সময় আপনাকে ব্যবসা করতে সাহায্য করবে।
ভিসিটর বৃন্দ আমি এসইও কেন গুরুত্বপূর্ণ তা নিয়ে একটি ভিডিও টিটোরিয়াল বানিয়েসি ভিডিও টি নিচ থেকে প্লে করুন
এখানে ভিডিও দেখেন

এসইও নিয়ে আমাদের দ্বিতীয় পর্ব দেখুন এখানে

The following two tabs change content below.
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করার চেস্টা করি। সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের ।ঘাটাইল ক্যান্টনমেন্ট কলেজে মানবিক শাখায় পড়ছি।থাকি ঘাটাইলেই,টাংগাইল।পরিবার খুব সাধারন।তাই স্বভাবতই আমিও তাই।

2 Replies to “এসইও এর প্রাথমিক কথা ১”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *