online income in bangladesh,freelancing in bangladesh

ফ্রিলান্সিং-এর-প্রাথমিক গাইডলাইন

সংগৃহীতঃইকবাল হোসেন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। ফ্রিলেন্সিং শুরু করার আগে যেই বিষয়গুলো মাথায় রাখা দরকার সেই বিষয়গুলো আলোচনা করার চেষ্টা করবো। একসময় ছিলো যখন এই ফ্রিলেন্সিং সম্পর্কে মানুষ কিছুই জানত না। ফ্রিলেন্সিং যে একটি পেশা সেটাও জানত না। যদিও এই পেশাটি বহু বছর আগ থেকেই চলে আসছে। যাইহোক এখন দিন যাচ্ছে তো মানুষ এগুলোর পিছনে ছুটছে। একটা সময় ছিল যখন ফ্রিলেন্সিং মার্কেটপ্লেসগুলোতে কম্পেটিশন একদম কম ছিলো। কিন্তু দিন যতই গড়াচ্ছে কাজের পরিমাণ যেমন বাড়ছে তেমনি ফ্রিলেন্সারদের কম্পেটিশনও বাড়ছে এবং আরো বাড়বে। তাই এই কম্পেটিশন মার্কেটপ্লেসে নতুনদের কাজ পেতে অনেক বেগ পেতে হয়। সুতরাং শুরু করার আগে আপনাকে কিছু কাজ করে নিতে হবে। চলুন আমরা দেখি সে কাজগুলো কি? যদি এগুলো ঠিকভাবে করতে পারি তাহলে আশা করা যায় কাজ পাওয়া অনেকটা সহজ হয়ে যাবে।

১। ভালোভাবে কাজ শিখে নেওয়াঃ

আপনি যে কাজ করতে চান সে কাজটি ভালোভাবে শিখুন। বর্তমানে এক্সপার্ট হওয়া ছাড়া লাভ নেই। তাই কাজ শিখলেই হবে না। সে কাজের উপর আপনি ভালো এক্সপার্টও হতে হবে। সে জন্য আপনি কাজ শিখে পচুর পরিমাণে প্রেক্টিস করুন। প্রচুর সময় দিন কাজের উপর। দেখবেন একসময় এক্সপার্ট হয়েই যাবেন ইনশাল্লাহ। আপনার প্রচুর পরিমাণে ধৈর্য আর ইচ্ছাশক্তি না থাকলে এই পথ অতিক্রম করা মোটেও সম্ভবপর হবে না। যদি আপনি পরিশ্রম করতে না চান তাহলে আপনি টিউনটি এখানে পড়া বন্ধ করুন। কারন ফ্রিলেন্সিং শুরু করার আগে আপনাকে বহু বহু পরিশ্রম করতে হবে। আর যদি পরিশ্রম করতেই না চান তাহলে আর বাকী পড়া পড়ে কি লাভ হবে বলুন। আসলে আমি কিন্তু আপনাকে নিরুৎসাহিত করছি না। আমার বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকেই বলছি যে অনেকেই মনে করে যে এই পথে আয় করা একদম পানি ভাতের পানি। এটা বহুত বড় ভুল ধারণা। যাইহোক আশা করি আপনার পরিশ্রম করার ইচ্ছা আছে। যদি তাই হয় তাহলে আপনি এখন থেকেই কাজ শিখা শুরু করুন।

২। কি কাজ শিখবেন??

ফ্রিলেন্সিং মার্কেটপ্লেসগুলোতে বহু ধরণের কাজ পাওয়া যায়। যা বলে শেষ করা যাবে না। এক্ষেত্রে আপনি নিজেকে প্রশ্ন করুন আপনি কি কাজ করতে পারবেন। কারন প্রত্যেক মানুষের স্বভাবতই কিছু কাজের উপর আলাদা অভিজ্ঞতা থাকে। যেমনঃ অনেকেই আঁকাআঁকি করতে ভালোবাসে। আবার অনেকেই ভালো ভালো ডিজাইন, লোগো ইত্যাদি তৈরী করতে পারে। যদি এরকম হয় তাহলে আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে পারেন। এই সেক্টরটি অনেক অনেক জনপ্রিয়। বহু কাজ পাওয়া যায় এই সেক্টরে। সবমিলিয়ে আপনি চিন্তা করে দেখুন কোন কাজটি আপনি সহজেই শিখে নিতে পারবেন। আপনি চাইলে ওয়েব ডিজাইনের কাজ শিখতে পারেন। যেটির চাহিদা বর্তমানে ১ নম্বর। এর পাশাপাশি এসইও এর কাজটাও শিখে নিতে পারেন। আমি আপনাকে সাজেস্ট করব যে আপনি নিচের থেকে যে কোন ১টি কাজ শিখে নিতে পারেন।

  • Web Design & Development
  • SEO
  • Graphics Desgin

এই ৩টি সেক্টরে কাজের পরিমাণ এত বেশি যা বলার অপেক্ষা রাখে না।

৩। কিভাবে শিখবেন??

কাজ অনেকভাবেই শিখতে পারেন। বর্তমান ইন্টারনেটের যুগে কাজ শিখা নিয়ে এখন আর তত চিন্তা করতে হয় না। যদি আপনি ইংরেজি পড়ে বুঝার মত ক্ষমতা রাখেন তাহলে আপনি গুগলকে ব্যবহার করেই বেসিক লেভেল থেকে এডভান্স লেভেল পর্যন্ত শিখতে পারেন। আর যদি ইংরেজি না জানেন তাহলেও সমস্যা নাই। বাংলাতেও এখন অনেক টিউটোরিয়াল পাওয়া যায়। আপনি আরো ভালোভাবে শিখতে পারেন ইউটিউবের মাধ্যমে। ইউটিউবেও আপনি প্রচুর পরিমাণে বাংলা টিউটোরিয়াল পাবেন। আর যদি আপনি মনে করেন যে আপনি কোন প্রতিষ্ঠানে কোর্স করে শিখবেন তাও শিখতে পারেন। সবই আপনার ব্যক্তিগত ইচ্ছা। তবে এটা সত্য যে, আপনি ফ্রিতে বহু কিছু শিখতে পারেন যদি গুগল মামাকে বুঝিয়ে বলতে পারেন।

৪। কোথায় কাজ করবেন??

কাজ শিখতে পারলে কাজ করার জায়গার অভাব নেই। সবচাইতে পাওয়ারফুল মার্কেটপ্লেস হচ্ছে আপওয়ার্ক (Upwork). তারপরে আছে ফ্রিলেন্সার (Freelancer). এই দুইটিতেই কাজের অভাব নেই। আপনি যে কোন একটি সিলেক্ট করতে পারেন। এরকম আরো বহু মার্কেটপ্লেস রয়েছে। নিচে আরো কয়েকটির নাম দেওয়া হল।

Topal, Craigslist, Guru, 99designs, Peopleperhour, Freelancer Writing Gigs, Demand Media, GetACoder, SimplyHired.

ফ্রিলান্সিং নিয়ে আমাদের আরো পোস্ট দেখতে এখানে যান

আজ এখানেই বিদায় ।ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ-

The following two tabs change content below.
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করার চেস্টা করি। সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের ।ঘাটাইল ক্যান্টনমেন্ট কলেজে মানবিক শাখায় পড়ছি।থাকি ঘাটাইলেই,টাংগাইল।পরিবার খুব সাধারন।তাই স্বভাবতই আমিও তাই।

1 comment

Leave Comment

Your email address will not be published. Required fields are marked *